প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন

আগামী অর্থ বছর থেকে ২৫ লক্ষ টাকার ৪টি প্রজেক্ট দেয়া হবে

মাভাবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: ০২:৩০ পিএম, মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০২৪ | ১৩৭

বিশ্ববিদ্যালয়ের ব্যবহারিক গবেষণা ত্বরান্বিত করার লক্ষ্যে আগামী ২০২৪-২৫ অর্থ বছরে বিশ্ববিদ্যালয় থেকে ২৫ লক্ষ টাকার ৪টি প্রজেক্ট দেয়ার ঘোষণা দিয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের আয়োজনে সম্মেলন কক্ষে অনুষ্ঠিত 'এডভান্সেস অব বায়োটেকনোলজি ইন ফার্মাসিউটিক্যালস এন্ড হেলথ কেয়ার' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

তিনি আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী দিচ্ছি অন্যান্য কলেজ থেকেও একই ধরনের ডিগ্রী প্রদান করা হচ্ছে। কলেজে জ্ঞান বিতরণ করা হয় আর বিশ্ববিদ্যালয়ে জ্ঞান তৈরি ও বিতরণ করা হয়। জ্ঞান তৈরির জন্য প্রয়োজন গবেষণার। এ কারণে গবেষণা খাতে ব্যয় বৃদ্ধি করতে হবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম ও লাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ উমর ফারুক। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিজিই বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এ কে এম মহিউদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন সেমিনার উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. আশরাফ হোসেন তালুকদার।

রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন এরিস্ট্রোফার্মা লিমিটেডের ড. মোঃ আব্দুল হক এবং অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের রিসার্স ফেলো ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক।

সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।