দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে ১৮৯৬ প্রার্থী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪২ পিএম, রোববার, ১৭ ডিসেম্বর ২০২৩ | ৯৫

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২৭ রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে মোট  ১ হাজার ৮৯৬ জন প্রার্থী নির্বাচন করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব জাহাংগীর আলম।

আজ রোববার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহরের শেষদিনে সন্ধ্যায় ইসির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি জানান, ৩৪৭ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন।

সচিব বলেন, 'ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ছিল আজ । দেশের ৬৪টি জেলার রিটার্নিং অফিসার এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগর আসনগুলোর রিটার্নিং অফিসারদের  পাঠানো তথ্য অনুযায়ী মোট মনোনয়ন দাখিলের সংখ্যা ছিল ২ হাজার ৭১৬ জন, বাছাইয়ে বাতিল হয়েছিল ৭৩১ জন, আপিল দায়ের করেছিল ৫৬০টি এবং আপিল মঞ্জুর হয়েছিল ২৮৬ টি ও আপিল নামঞ্জুর হয়েছিল ২৭৪ টি। আজকে সারাদেশে মনোনয়ন প্রত্যাহার হয়েছে ৩৪৭টি, স্থগিত আছে ৫ টি। প্রার্থীতা প্রত্যাহার শেষে এখন মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৬টি।'

তিনি বলেন,এখন  মোট ২৭ টি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে। আমাদের ২৮টি রাজনৈতিক দলের থেকে একটি দল অর্থাৎ গণতন্ত্রী পার্টি বাদ গিয়েছে।

সুত্র:বাসস

তিনি এসময় সব প্রার্থীদের নির্বাচন কমিশনের আচারণ বিধি মেনে চলার আহ্বান জানান ।