ফের ঢাকা কেন্দ্রীয় কারাগারে সাংবাদিক শামসুজ্জামান

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পিএম, শনিবার, ১ এপ্রিল ২০২৩ | ২৪০

সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে ফের কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। গতকাল শুক্রবার (৩১ মার্চ) দুপুরে তাকে কেরানীগঞ্জ থেকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার নেয়া হয়েছিল।

এই সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার করা হয়েছিল।

আজ শনিবার (১ এপ্রিল) দুপুর ১২টা ২০ মিনিটে শামসুজ্জামানকে পুলিশের নিরাপত্তায় কালো রঙের একটি মাইক্রোবাসে করে কেরানীগঞ্জ আনা হয়।

এর আগে সকালে শামসুজ্জামানকে কেরানীগঞ্জে পাঠানোর কথা নিশ্চিত করেন কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-১–এর জ্যেষ্ঠ জেল সুপার শাহজাহান আহমেদ।  আগেরবারের মতো এবারও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

শাহজাহান আহমেদ বলেন, রাতে শামস কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর সাধারণ সেলে বন্দি হিসেবে ছিলেন।ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আজ (শনিবার) সকালে কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

স্বাধীনতা দিবসে এক সংবাদ প্রতিবেদনের জেরে শামসুজ্জামানকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিচয়ে গত ২৯ মার্চ ভোরে সাভারের বাসা থেকে তুলে নেয়া হয়। পরে একই দিন তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে তেজগাঁও থানায় মামলা করেন সৈয়দ মো. গোলাম কিবরিয়া নামে এক রাজনৈতিক নেতা।

পরে ২৯ মার্চ দিবাগত মধ্যরাতে আরেকটি মামলা হয় রাজধানীর রমনা থানায়। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল মালেক ওরফে মশিউর মালেক। মামলার প্রধান আসামি করা হয়েছে প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানকে। শামসুজ্জামানকেও আসামি করা হয়েছে। অন্য আসামিদের মধ্যে ‘সহযোগী ক্যামেরাম্যান’সহ অজ্ঞাতনামা আসামি রাখা হয়েছে।

পরের মামলাটিতে গ্রেফতার দেখিয়ে ৩০ মার্চ শামসুজ্জামানকে শামসকে ঢাকার একটি আদালতে হাজির করা হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। এদিন নেয়া হয়েছিল কেরানীগঞ্জের কারাগারে। এরপর গতকাল দুপুরে কাশিমপুর কারাগারে স্থানান্তর করা হয়।