টাঙ্গাইলে বজ্রপাত প্রতিরোধে বাতিঘর আদর্শ পাঠাগারের তালবীজ বপন

নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ | ২৯০

‘বেশি করে তালগাছ লাগাই বজ্রপাতে প্রাণহানী কমাই’ প্রতিপাদ্যকে সামনে রেখে বজ্রপাতসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে টাঙ্গাইলের বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে তালবীজ বপন করা হয়েছে। 

শুক্রবার বিকেলে ঢাকা-টাঙ্গাইল রেল লাইনের দু’পাড়ে পাঁচশতাধিক তালবীজ বপন করা হয়। টাঙ্গাইল রেল স্টেশন থেকে শুরু করে ঢাকার দিকে এসব তালবীজ বপন করে।

এ সময় উপস্থিত ছিলেন বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা কামরুজ্জামান সোহাগ, কোষাধ্যক্ষ মনসুর হেলাল, লাইব্ররিয়ান সাজ্জাদ হোসেন, সদস্য সুমন  মিয়া, রিপন, শামীম আল মামুনসহ অন্যান্য সেচ্ছাসেবকবৃন্দ। বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা কামরুজ্জামান সোহাগ বলেন, “তালগাছ বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও জলবায়ু পরিবর্তন রোধে সহায়ক ভূমিকা পালন করে। উচু গাছেই বেশি বজ্রপাত হয়। উঁচু গাছ থাকলে এলাকায় বজ্রপাতে প্রাণহানী লাঘব হবে। তাই বৃক্ষ রোপন কর্মসূচির অংশ হিসবে আমরা তালবীজ বপন করেছি।” এ উদ্যোগ চলমান থকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, টাঙ্গাইল সদর উপজেলার চৌরাকররা গ্রামে ২০১০ সালে গড়ে ওঠে বাতিঘর আদর্শ পাঠাগার। প্রতিষ্ঠার পর থেকে পাঠাগারটি মানুষের মধ্যে পাঠাভ্যাস তৈরি ও জ্ঞানভিত্তিক সমাজ বির্নিমানে শিক্ষামূলক কর্মকান্ডের পাশাপাশি আর্তমানবতার সেবায় বিভিন্ন সামাজিক কর্মসূচি পরিচালনা করে আসছে।