‘শনিবার বিকেল’ যে শর্তে মুক্তি পেতে পারে

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, মঙ্গলবার, ৩০ আগস্ট ২০২২ | ৫৭০

আপিল কর্তৃপক্ষের মতামত অনুযায়ী দৃশ্য সংযোজন করলে ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি মুক্তিতে কোনো বাধা থাকবে না বলে মনে করছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।   

সোমবার বিকেলে রাজধানীর ৩৪ মিন্টো রোডে মন্ত্রীর বাসভবনে ফিল্ম অ্যালায়েন্সের সঙ্গে বৈঠক, হাওয়া সিনেমার মামলা প্রত্যাহার ও সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, শনিবার বিকেলে সিনেমাটি নিয়েও আলোচনা হয়েছে। সিনেমাটি হলি আর্টিজানের যে হামলা হয়েছিলে, সে ঘটনার ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে।

দুজন পুলিশ সদস্য সেখানে মারা গেছেন এবং আমাদের পুলিশ, র‍্যাব ও সেনাবাহিনী অনেক সাহসিকতার সঙ্গে এ জঙ্গিদের দমন করেছিল।

মন্ত্রী বলেন, সেন্সর বোর্ড যেটি মনে করেছে এ সিনেমাতে সে বিষয়গুলো সেভাবে আসেনি। সে জন্য এ দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছিল। সেটি তারা কিছুটা করেছে বলে আমাকে জানিয়েছেন। সেন্সর বোর্ড বলছে, সেটিও যথেষ্ট নয়। তারা আবার আপিল করেছিল, আপিল কর্তৃপক্ষ সিনেমা পরিচালককে জানিয়ে দেবে কী কী সংযোজন করা প্রয়োজন।  

মন্ত্রী অভিমত জানিয়ে বলেন, এসব দৃশ্য সংযোজন করে দিলে আমি মনে করি এ সিনেমা মুক্তিতে যে সমস্যা আছে সেটি কেটে যাবে। অর্থাৎ সত্যি ঘটনার ওপর ভিত্তি করে সিনেমা করতে হলে সব কিছু আসতে হবে। সে জন্য আপিল বোর্ডের পরামর্শ দিলে সিনেমা রিলিজে যে জটিলতা সেটা কেটে যাবে, সিনেমাটি রিলিজ হবে বলে আশা করি।

বর্তমান সময়ের চলচ্চিত্র বিষয়ে মন্ত্রী কথা বলেন। তিনি বলেন, সিনেমাশিল্প নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছিল, এখন ভালোর দিকে। সে জন্য আমরা কমার্শিয়াল সিনেমায় অনুদান দিয়েছি। কারণ সিনেমা বানিয়ে আসলে পয়সা উঠত না, এখন উঠবে। দর্শক ফিরছে, সিনেমা হল বাড়ছে। আস্তে আস্তে পরিস্থিতি ভালো হচ্ছে। সে জন্য আমরা আগের তুলনায় বেশি করে কমার্শিয়াল সিনেমায় অনুদান দিয়েছি। সে বিষয়গুলো আমরা আলোচনা করছি। একই সঙ্গে আর্ট ফিল্মে অনুদান প্রয়োজন। আর্টফিল্মও প্রয়োজন আছে। আর্টফিল্ম তো ব্যবসা করতে পারে না, তাদের অনুদান দরকার আছে। সে বিষয়গুলো আমরা আলোচনা করেছি।

মোস্তফা সরয়ার ফারুকীর আলোচিত চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ মুক্তির দাবিতে বেশ কয়েক দিন ধরেই শিল্পীরা প্রতিক্রিয়া জানিয়ে আসছেন।