সুখ আর কষ্ট আল্লাহর পক্ষ থেকে একটি পরীক্ষামাত্র

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২:০৫ পিএম, বুধবার, ২৪ আগস্ট ২০২২ | ৩৭২

অনেকটাই আড়ালে রয়েছেন অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। কিছুদিন আগে একটি ইনস্টাগ্রাম পোস্ট নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। যেখানে একটি উক্তি ব্যবহার করেছিলেন প্রভা। সে উক্তিকে ব্যক্তিগত কথা মনে করে কিছু অনলাইন পোর্টাল সংবাদ প্রচার করে।

বিষয়টি নিয়ে ক্ষিপ্ত প্রভা ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সাময়িক নিষ্ক্রিয় করেছিলেন। সম্প্রতি ফের সক্রিয় হয়েছেন জনপ্রিয় এই অভিনেত্রী। কালের কণ্ঠকে প্রভা বলেছিলেন,‘আমি হতবাক হয়ে গেছি। আমি কি তাহলে ফেসবুক ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারব না? কেন আমাকে নিয়েই সংবাদ করতে হবে? আর তো কারো সংবাদ হয় না। এমন আজব আজব সংবাদে আমি কতটা মানসিকভাবে আহত হই তারা বোঝে না। ’ 

এদিকে, বছরখানেক ধরে বেশ ক’জন তারকার সঙ্গেই প্রভার প্রেমের গুঞ্জন ছড়ায়। তালিকায় ছিলেন শ্যামল মাওলা, জোভান, মনোজ প্রামাণিক। সর্বশেষ কণ্ঠশিল্পী ইমরান। নেটীজেনরা ধারণা করছেন ইমরানের সঙ্গেও সম্পর্ক ভেঙে গেছে।

আজ বুধবার ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেন প্রভা। ক্যাপশনে এ অভিনেত্রী লিখেন, ‘সব কষ্টের মানে এই নয় যে, আপনার গুণাহের শাস্তিই হচ্ছে। সব সুখের মানে এই নয় যে, আপনার নেক কাজের বদৌলতেই আল্লাহ তা দিয়েছেন। আল্লাহ তো তাকেও সুখ দেন, যে সর্বদাই গুণাহ করে বেড়ায়; আর সেও জীবনে কষ্টে পড়ে, যে সর্বদাই আল্লাহর হুকুমকে প্রাধান্য দেয়। ’

আরো লিখেছেন‘মূলত, সুখ আর কষ্ট আল্লাহর পক্ষ থেকে একটি পরীক্ষামাত্র। উভয় অবস্থাতেই মনকে প্রশান্ত রাখতে পারা হচ্ছে সে পরীক্ষায় সফলতা!’

সাদিয়া জাহান প্রভা ১৩ ফেব্রুয়ারি ১৯৮৮ সালে বাংলাদেশের শরীয়তপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার মা কল্পনা রহমান একজন প্রাক্তন উচ্চাঙ্গসংগীতশিল্পী এবং বাবা মজিবুর রহমান একজন পেশাজীবী। তারা দুই বোন ও এক ভাই।     তিনি ২০০৬ সালে মোহাম্মদপুর প্রিপারেটরি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন।    

এরপর তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ কোর্সে ভর্তি হন; কিন্তু ব্যক্তিগত কারণে তা শেষ করতে অসমর্থ হন। পরবর্তী সময়ে ২০১১ সালে তিনি শান্ত-মরিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির অধীনে ফ্যাশন ডিজাইনের ওপর পড়ালেখা শুরু করেন।

জীবনে প্রভা এখন ব্যস্ত আছেন ‘কাউন্টডাউন’ নামের একটি ধারাবাহিক নাটক নিয়ে। সকাল আহমেদের পরিচালনায় নাটকটির প্রচার শুরু হয়েছে গত ৩১ মে থেকে। এতে প্রভার সঙ্গে আরো আছেন তৌসিফ মাহবুব, সজল, অর্ষা, উর্মিলা, মিশু সাব্বির, আরফান আহমেদ প্রমুখ।