ভাসানী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ইস্যূতে মানহানির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, শনিবার, ২ এপ্রিল ২০২২ | ৪৫৪৬

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে নবীন শিক্ষার্থী মোঃ তারেককে র‌্যাগিং এর অভিযোগে অভিযুক্ত ছয় শিক্ষার্থী মানহানির অভিযোগ এনেছে। শনিবার দুপুর ২ টায় বিশ^বিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়ে ইএসআরএম বিভাগের পাঁচ জন একটি আবেদনে ও ফার্মেসী বিভাগের সাফি অপর একটি আবেদনে মোঃ তারেকের বিরুদ্ধে মানহানির অভিযোগ জমা দেন।

এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট (ইএসআরএম) বিভাগের মোঃ শামীম কবির, আজমাইন খান, সেলিম মিয়া, আল মাহিন ও হাসিবুল হাসান বাহার তাদের লিখিত আবেদনে জানান, গত ২২ মার্চ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী মোঃ তারেক ও ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ১ম বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী সালাম তাদের বাসায় রুমমেট হিসেবে উঠে। গত ২৮ মার্চ সোমবার আনুমানিক ১১ টার পর থেকে অনেক দুরে অজ্ঞান অবস্থায় পাওয়া যায়। তারপর তারাসহ অনেকে তাকে ধরে এম্বুলেন্সের উদ্দশ্যে মেইন রাস্তায় নিয়ে আসি। এরপর তারেককে হাসপাতালে পাঠানো হয়। এরপর ২৯ তারিখে তারেক তাদের দ্বারা র‌্যাগিংয়ের শিকার হয় বলে মিথ্যা অভিযোগ দায়ের করে।

তারা আরও অভিযোগ করেন, মিথ্যা অভিযোগের মাধ্যমে সামাজিক গণমাধ্যমগুলোর দ্বারা পারিবারিক ও সামাজিক দিক দিয়ে তারা সম্মানহানি ও হেনস্থার শিকার যা তাদের জন্য কষ্টদায়ক।

ফার্মেসী বিভাগের শাফিউল মুরসালীন তার লিখিত অভিযোগে জানান, তারেকের সাথে তার কোন পূর্ব পরিচয় নেই। এমনকি কোন দিন দেখাও হয় নাই, কথাও হয় নাই। ঘটনার পূর্ব বা ঘটনার সময় তিনি অভিযুক্ত মেসে বা ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না। প্রক্টর অফিসে দেয়া অভিযোগপত্রে তার নাম ও ডিপার্টমেন্টের নাম উল্লেখের জন্য তাকে পারিবারিক, সামাজিক ও মানসিকভাবে লাঞ্চিত হতে হয় বলেও জানান। এছাড়া যাদের প্রত্যক্ষ ও পরোক্ষ ইন্ধনে তারেক উদ্দেশ্য প্রণোদিতভাবে তিনি ও তার পরিবারের মানহানী ও সম্মানহানীর সাথে জড়িত, তাদের শাস্তির আওতায় আনার দাবি জানান।

এ বিষয়ে বিশ^বিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মীর মোঃ মোজাম্মেল হক বলেন, এ ধরনের লিখিত অভিযোগ পেয়েছি। র‌্যাগিং এর ঘটনায় গঠিত তদন্ত কমিটির ১ম সভা আগামীকাল রবিবার অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ২৮/০৩/২০২২ তারিখ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষ ১ম সেমিস্টারের নবীন শিক্ষার্থী মোঃ তারেক সিনিয়র ছয় শিক্ষার্থীর নামে র‌্যাগিং এর অভিযোগ আনে।