উপমহাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ প্রথম মুসলিম প্রিন্সিপাল ইবরাহীম খাঁ'র মৃত্যুবার্ষিকী আগামীকাল

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, সোমবার, ২৮ মার্চ ২০২২ | ২১৪
উপমহাদেশের প্রথম মুসলিম প্রিন্সিপাল, প্রখ্যাত শিক্ষাবিদ, শিক্ষাগুরু, জ্ঞানতাপস, সমাজ সংস্কারক, একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক ও বাংলা একাডেমির ফেলো প্রিন্সিপাল ইবরাহীম খাঁ'র ৪৪তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (২৯ মার্চ) আগামীকাল।
 
তিনি ১৯৭৮ সালের ২৯ মার্চ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এবং ১৮৯৪ সালের ১ সেপ্টেম্বর টাঙ্গাইলের ভূঞাপুর থানার অন্তর্গত শাহবাজনগরে (বিরামদি) জন্মগ্রহণ করেন।
 
এ উপলক্ষে সোমবার দিনব্যাপি নানা কর্মসূচি হাতে নিয়েছে ইবরাহীম খাঁ কলেজ কর্তৃপক্ষ, ইবরাহীম খাঁ ফাউন্ডেশন, সামাজিক সেবামূলক সংগঠন ইবরাহীম খা'র আলোকিত ভূঞাপুর ও ইবরাহীম খাঁ স্মৃতি সংঘ।
 
প্রতিবারের মতো যথাযথ মর্যাদায় দিনটি পালন করেন সর্বস্তরের মানুষ। মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার বিকেলে আলোচনা সভা, খাবার বিতরণ, ইবরাহীম খাঁর মাজারে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মোনাজাত করা হবে।
 
ইবরাহীম খাঁ তৎকালীন ১৯১৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্স সহ মাস্টার্স ডিগ্রি অর্জন এবং ১৯১৯ সালে টাঙ্গাইলের করটিয়া এইচএম ইনস্টিটিউশনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালনের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। 
 
এরপর ১৯২৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ের ওপর উচ্চতর ডিগ্রি নিয়ে ময়মনসিংহ জজ কোর্টে আইনজীবী হিসেবে নিজেকে নিয়োজিত করেন।
 
এরপর তিনি ১৯২৬ সালে করটিয়ার সা’দৎ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে প্রায় ২২ বছর দায়িত্ব পালন করেন। তিনি প্রাদেশিক পরিষদ ও আইন পরিষদের সদস্য ছিলেন। 
 
তিনি ঢাকা শিক্ষাবোর্ডের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান, বাংলা একাডেমির অন্যতম উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা এবং প্রথম দুই কার্যনির্বাহী পরিষদের নির্বাচিত সদস্য ছিলেন। ঢাকাস্থ মিরপুর সরকারি বাঙলা কলেজের তিনি প্রতিষ্ঠাতা সেক্রেটারি, কলকাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন।
 
ঢাকাস্থ ধানমন্ডি কাকলি হাইস্কুল অ্যান্ড কলেজের তিনি উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা এছাড়াও তিনি ঢাকা শিক্ষা বোর্ডের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট, বাংলা একাডেমির অন্যতম উদ্যোক্তা-প্রতিষ্ঠাতা-ফেলো।
 
শুধু তাই নয়, ভাষা আন্দোলনের অন্যতম উৎসশক্তি এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের অন্যতম উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা পরিচালক। ইবরাহীম খাঁ টাঙ্গাইলের করটিয়ার সরকারি সা’দত কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল।
 
ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকারি কলেজ, ভূঞাপুর পাইলট হাইস্কুল, পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, ফাজিল মাদ্রাসা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতিষ্ঠাতা তিনি।
 
তার রচিত ১৩০টি গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ইসলামের মর্মকথা’, ‘জহুর ধোপা’, ‘নছর পেয়াদা’, ‘সোনার হরফে লেখা নাম’, ‘মায়ের বুলি’, ‘ইস্তাম্বুল যাত্রীর পত্র’, ‘নয়াচীনে এক চক্কর’, ‘বউ বেগম’, ‘তুর্কী উপকথা’, ‘লিপি সংলাপ’, ‘বাবরনামা’, ‘কীর্তিময় মিসর’, ‘মটরগাড়ির প্রথমযুগ’, ‘কাফেলা’, ‘আনোয়ার পাশা’, ‘কামাল পাশা’, ‘হীরক হার’, ‘রসুলের দেশে’। এছাড়া তার আত্মজীবনী গ্রন্থ ‘বাতায়ন’ একটি অসাধারণ গ্রন্থ।