স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন আর নেই!

ক্রীড়া ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, শনিবার, ৫ মার্চ ২০২২ | ১৪৫

এ যেন বিনা মেঘে বজ্রপাত! হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন! মাত্র ৫২ বছর বয়সে এই মহাতারকার জীবনাসান হলো! অস্ট্রেলিয়ান শীর্ষ গণমাধ্যম 'ফক্স ক্রিকেট' এই তথ্যটি নিশ্চিত করেছে। এদিকে আজ সকালেই না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন আরেক অজি কিংবদন্তি রডনি মার্শ।  

ফক্স ক্রিকেট আরও জানিয়েছে, শেন ওয়ার্নের মৃত্যু হয়েছে থাইল্যান্ডের কোহসামুইতে। ওয়ার্নের ম্যানজেম্যান্টের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, 'শেন ওয়ার্নকে তার ভিলায় অচেতন অবস্থায় পাওয়া যায়।

১৯৯২ সালে সিডনিতে ভারতের বিপক্ষে ওয়ার্নের টেস্ট অভিষেক হয়েছিল। অভিষেকে ১৫০ রানে পেয়েছিলেন মাত্র ১ উইকেট।  পরের বছর ওয়েলিংটনে হয় ওয়ানডে অভিষেক। ১৪৫ টেস্টের ক্যারিয়ারে ৭০৮টি উইকেট নিয়েছেন ওয়ার্ন।  যা টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ। এর ৩২৫টি আবার ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এছাড়া ১৯৪ ওয়ানডেতে ২৯৩ উইকেট নিয়েছিলেন। ১৯৯৯ সালের বিশ্বকাপে শিরোপা জয়ের পাশাপাশি ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন ওয়ার্ন।

১৯৯৩ অ্যাশেজে ওল্ড ট্র্যাফোর্ডে মাইক গ্যাটিংকে বোল্ড করা ওয়ার্নের সেই জাদুকরি ডেলিভারিটি 'শতাব্দীর সেরা ডেলিভারি' হিসেবে ক্রিকেট ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে নিয়েছে। লেগ স্পিন যখন ধুঁকছিল, তখনই ওয়ার্ন লাইমটাইটে এসে এই ঘূর্ণি আক্রমণে যোগ করেন নতুন গ্ল্যামার ও আক্রমণাত্মক মনোভাব। তিনি একাই হারাতে বসা লেগ স্পিন আক্রমণকে পুনরুজ্জীবীত করেছিলেন। এই কিংবদন্তি স্পিনার দুই দিন আগেও ইংল্যান্ড জাতীয় দলের কোচ হতে চেয়েছিলেন।