করোনায় দেশে আরো ৩২ জনের মৃত্যু, আক্রান্ত শনাক্ত ৩১৪১

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, রোববার, ১৪ জুন ২০২০ | ২৩৩

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১ হাজার ১৭১ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৩ হাজার ১৪১ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ৮৭ হাজার ৫২০ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল। 

আজ রবিবার (১৪ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

৬০টি ল্যাব থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষার ফলাফল উল্লেখ করতে গিয়ে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৪ হাজার ৬৯০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৫০৫টি। এতে পজেটিভ এসেছে ৩ হাজার ১৪১টি। এ নিয়ে এযাবত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৫ লাখ ১ হাজার ৪৬৫টিতে।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯০৩ জন। সব মিলিয়ে সুস্থ হলেন ১৮ হাজার ৭৩০ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ৬৫ শতাংশ। আর দেশে ভাইরাসটিতে শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ, তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৩২ জনের মধ্যে ২৭ পুরুষ এবং পাঁচজন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ২১-৩০ বছরের একজন, ৩১ থেকে ৪০ বছরের একজন, ৪১ থেকে ৫০ বছরের ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে নয়জন, ৭১ থেকে ৮০ বছরের দুজন রয়েছেন এবং ৮১ থেকে ৯০ বছরে তিন রয়েছেন। 

এদের মধ্যে ঢাকা বিভাগের ১৬ জন, চট্টগ্রামের ১১ জন, সিলেটের দুজন এবং বরিশাল, রংপুর ও ময়মনসিংহের একজন করে রয়েছেন। হাসপাতালে মারা গেছেন ২০ জন, বাসায় থেকে মারা গেছেন ১১ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন একজন। 

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া ভয়াবহ ছোঁয়াচে এই ভাইরাসটি বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজন আক্রান্ত শনাক্ত হওয়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এরপর মার্চ মাস শেষে ৫০ জনের মতো শনাক্তের কথা জানা গেলেও এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে আক্রান্তের হার বাড়তে থাকে খুব দ্রুত।