করোনা কতদিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত হতে পারে?

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ এএম, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ৩০৬

চীনের পর যেসব দেশে ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়েছে সেখানে প্রথম সংক্রমণের পর ৩৮ থেকে ৭৬ দিনের মাথায় একদিনে সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হতে দেখা গেছে।

আক্রান্ত শনাক্তের সংখ্যা যদিও নমুনা পরীক্ষার সংখ্যা নির্ভর করলেও দেখা যাচ্ছে মোটামুটি প্রথম সংক্রমণের এক দেড় থেকে দুই মাসের মধ্যে বেশিরভাগ দেশে সংক্রমণ চূড়ায় উঠেছে।

করোনাভাইরাস সংক্রমনে বিশ্বে বর্তমান 'এপিসেন্টার' হিসেবে বিবেচিত যুক্তরাষ্ট্রে চার লাখের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রথম করোনা রোগি শনাক্ত হওয়ার এক মাস পর একদিনে সংক্রমণ শনাক্ত হয়েছিল মাত্র ২০জন। সংক্রমণ শুরুর ৭৬ দিনের মাথায় একদিনে সর্বোচ্চ আক্রান্ত পাওয়া গিয়েছে ৩২,১০৫ জন।

স্পেনের প্রথম শনাক্তের এক মাসের মাথায় একদিনে সংক্রমণ ছিল মাত্র ১৩ জন। সেখানে ৬১ দিনের মাথায় সর্বোচ্চ শনাক্ত হয় একদিনে ৯,২২২ জন।

মৃত্যুর সংখ্যায় শীর্ষে থাকা ইতালিতে একমাসের মাথায় একদিনে সংক্রমিত পাওয়া যায় ২৩৮ জন আর ৫৩ দিনের মাথায় একদিনে সর্বোচ্চ ৬৫৫৭ জন রোগি শনাক্ত হয়।

ইরানে প্রথম সংক্রমণ ধরা পড়ার একমাস পূর্তীর দিন শনাক্ত হয়েছিল ১০৪৬ জন। দেশটিতে ৪২ দিনের মাথায় সর্বোচ্চ শনাক্ত হয় একদিনে ৩১৮৬ জন।

আর যুক্তরাজ্যে একমাস পরে একদিনে যে সংক্রমণ ছিল ২০ জন সেখানে ৬৭ দিনের মাথায় একদিনে সর্বোচ্চ রোগি শনাক্ত হয়েছে ৫৯০৩ জন।

বিশ্লষকরা বলছেন, বাংলাদেশেও যেহেতু সামাজিক সংক্রমণ শুরু হয়েছে তাই মহামারি ধর্ম অনুযায়ী এখানেও সংক্রমণ চূড়ায় উঠবে।

কিন্তু কবে এটি হবে - তা নিয়ে এখনো কোনোকিছু বলতে চাইছে না আইইডিসিআর।

তবে ডা. বে-নজির আহমেদ ধারণা করছেন, এ মাসের শেষদিকে বাংলাদেশে সংক্রমণ পিক বা চূড়ায় উঠতে শুরু করতে পারে- "আমরা ধরে নিতে পারি যে এপ্রিলের শেষ দিকে আমরা বুঝতে পারবো যে পিকটা কখন হতে পারে। এটা মে মাসের প্রথম দিকে বা মে'র মাঝামাঝি হতে পারে।" 

সুত্র:বিবিসি বাংলা