স্বাগত ২০২০

শান্তি ও সমৃদ্ধিময় হোক নতুন বছর

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ১১:২৯ পিএম, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯ | ২৪৫

২০২০ সালের প্রথম দিন আজ। অসীমের পানে মহাকালের যে যাত্রা, সেখানে সূচিত হল আরেকটি মাইলফলক। এই যে মহাকালের যাত্রা, সেখানে একেকটি বছর আসে নতুন উদ্দীপনা, নতুন প্রেরণা নিয়ে। আমরা মুছে ফেলি গত হয়ে যাওয়া বছরের গ্লানি, উৎসাহ খুঁজে পাই সুখকর ঘটনাগুলো থেকে, তারপর এগিয়ে যাই অগ্রগতির দিকে।

কেমন কেটেছে আমাদের বিদায়ী বছরটি? প্রতি বছরের মতো গত বছরেও আশা-নিরাশার দোলায় দুলেছি আমরা। আমাদের উল্লেখযোগ্য কিছু অর্জনও এসেছে। এর মধ্যে অন্যতম হল নি¤œ-মধ্যম আয়ের দেশের তালিকায় অন্তর্ভুক্তি, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন ক্লাবে পদার্পণ এবং প্রবৃদ্ধির হার বাড়া ও তা ধরে রাখতে পারা।

এর বাইরে নারী ক্ষমতায়নের কিছু সূচকে অনন্য অবস্থান, নারীর অগ্রযাত্রা, বিশেষত নারী ক্রিকেটে এশিয়া চ্যাম্পিয়ন, মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপসহ আরও কিছু আন্তর্জাতিক সাফল্য এসেছে। তবে সুখকর ঘটনায় হৃদয় পুলকিত হওয়ার সঙ্গে সঙ্গে অনাকাক্সিক্ষত বহু ঘটনায় হৃদয় ভারাক্রান্তও হয়েছে দেশবাসীর।

বিচারবহির্ভূত হত্যাকা-ের অভিযোগ থেকে বের হওয়া যায়নি ২০১৯ সালে। এর বাইরে ব্যাংক ও আর্থিক খাতের অনিয়ম ও ঋণখেলাপির বিষয়টি ছিল নিত্যদিনের ঘটনা। আন্তর্জাতিক ক্ষেত্রে বিদায়ী বছর ছিল মধ্যপ্রাচ্যকেন্দ্রিক উত্তেজনায় ভরপুর।

২০২০ সালে দেশের সার্বিক পরিস্থিতি কেমন হবে, তা এ মুহূর্তে বলা কঠিন।

তবে আমরা আশা করব, সরকার, রাজনৈতিক দল এবং বিভিন্ন ক্ষেত্রের দায়িত্বশীল ব্যক্তিরা শুভবুদ্ধি দ্বারা পরিচালিত হয়ে নতুন বছরটিকে তাৎপর্যপূর্ণ এবং বিদায়ী বছরের মতো রাজনৈতিক সহিংসতামুক্ত রাখতে চেষ্টা করবেন। সবাইকে নববর্ষের শুভেচ্ছা।