এপ্রিলে দেশে ফিরতে পারেন ওবায়দুল কাদের

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ১০:২৯ পিএম, শুক্রবার, ২২ মার্চ ২০১৯ | ২৩৩

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এপ্রিলের মাঝামাঝিতে দেশে ফিরতে পারবেন বলে আশা করছেন তার চিকিৎসা সংশ্লিষ্টরা। ইতোমধ্যে তার হার্টের বাইপাস সার্জারি সম্পন্ন হয়েছে। বর্তমানে তিনি পোস্ট অপারেটিভ নিবিড় পরিচর্যায় রয়েছেন।

ওবায়দুল কাদেরের চিকিৎসার সমন্বয়ের দায়িত্বে থাকা বাংলাদেশি চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক ও নিউরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসার রিজভী গণমাধ্যমকে এ তথ্য জানান।

ডা. রিজভী বলেন, শুক্রবার (২২ মার্চ) স্থানীয় সময় বিকাল ৫টায় মেডিকেল বোর্ডের সঙ্গে আমার কথা হয়। তারা জানান, অপারেশনের পরে তার যে সাপোর্টগুলো দেওয়া হয়েছিল, বিশেষ করে আরভিপি মেশিন আজ খুলে ফেলা হয়েছে। দুই-এক দিনের মধ্যে ওবায়দুল কাদেরের শরীরে লাগানো ট্রাকিয়াল টিউবটিও খুলে ফেলা হবে। এরপরই তাকে কেবিনে নেওয়া হবে।

তিনি আরও বলেন, এখন ওবায়দুল কাদেরের হার্ট খুব ভালো কাজ করছে। সপ্তাহখানেক পরে ওনার একটি ফলোআপ হবে। সেটি ভালোভাবে সম্পন্ন হলেই এপ্রিলের মধ্যে তিনি দেশে ফিরতে পারবেন।

গত ৩ মার্চ ভোররাতে শ্বাসকষ্ট শুরু হলে ওবায়দুল কাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে এনজিওগ্রামে তার হৃৎপিণ্ডের রক্তনালীতে তিনটি মেজর ব্লকসহ একাধিক ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা। অবস্থা কিছুটা স্থিতিশীল হলে ৪ মার্চ বিকালে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।

সে দিন রাতেই একটি মেডিকেল বোর্ড গঠন করে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা।