ভ্রমনপিপাসুদের অপেক্ষায় খাগড়াছড়ির ‘মায়াবিনী’র লেক

মোঃ শাহীন আলম,খাগড়াছড়ি সংবাদাতা
প্রকাশিত: ১১:০৪ এএম, বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর ২০১৭ | ৯৫৩

পৃথিবীর কিছু কিছু জায়গার সৌন্দর্য বর্ণনায় উপমা আসে শুধুই ‘ছবির মতো সুন্দর’ কিংবা যেন ‘ভিউকার্ড’! সত্যি এমন একটি জায়গা হল মায়াবিনী'র লেক, খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলাধীন লতিবান ইউনিয়নস্থ কংচাইরি পাড়ায় পাহাড়ের মাঝে আছে অসাধারণ প্রাকৃতিক রূপে অপূর্ব সুন্দর একটি পর্যটন কেন্দ্র ‘মায়াবিনী’র লেক।

পাহাড়ী এলাকার মাঝেই ঘড়ে তুলা হয়েছে লেকটি। তাই যেমন পরিচ্ছন্ন তেমনি সুন্দর পরিবেশ, আবার নিরাপত্তা নিয়ে কোন দুশ্চিন্তাও নেই । খাগড়াছড়ি শহর থেকে এই লেকের দূরত্ব গাড়ী দিয়ে মাত্র ২০ মিনিটের পথ। তাই খাগড়াছড়ি ভ্রমণে এই জায়গাটি বাদ দেওয়া যাবেনা কোন ভাবেই।

চারিদিকে পাহাড়ের নৈস্বর্গিক সৌন্দর্য, উদার বিশাল আকাশ মনকে এমনিতেই ভরে তোলে নির্মল আনন্দে। শীতকাল হলেও কমতি নেই লেকের পানি। বর্ষা কালে ‘মায়াবিনী’র লেকে উপচে পড়া পানি আপনাকে শিহরিত করবেই।

একই সাথে পাহাড় এবং পাহাড়ের গায়ে সূর্যাস্ত আপনার মনকে ভরিয়ে দিতে যতেষ্ট। লেকের পানির স্বচ্ছতা নিঃসন্দেহে মুগ্ধ করবে আপনাকে। লেকের মাঝে রয়েছে একটি সুন্দর দ্বীপ। দ্বীপের মধ্যে আছে পর্যটকদের জন্য একটি দর্শনার্থী বিশ্রামাগার। দ্বীপের মাঝ থেকে চারদিকে তাকালে আপনি ভুলে যাবেন যান্ত্রিক শহরের যত ক্লান্তি, শ্রান্তি, হারিয়ে যাবেন মনের অজান্তে স্বপ্নের রাজ্যে । লেকে রয়েছে নৌকায় ঘুরে বেড়ানোর সু ব্যবস্থা।

আপনি চাইলে নৌকায় ঘুরে বেড়াতে পারবেন লেকে। মাছ ধরতে পারবেন। বন্ধুরা মিলে বেড়াতে যেতে পারেন আবার পারিবারিক ভ্রমণের জন্যেও চমৎকার এই জায়গাটি। একা একা চুপচাপ নিজের সাথে সময় কাটাতে চাইলেও ‘মায়াবিনী’ লেকটি মন্দ নয়।

কীভাবে যাবেনঃ
খাগড়াছড়ি যেতে পারেন বাসে। খাগড়াছড়ি থেকে সিএনজি অথবা পিকাপ করে যেতে হবে সদর উপজেলার ভাইবোনছড়া বাজার সেখান থেকে কংচাইরি পাড়ায়।

কোথায় থাকবেনঃ
খাগড়াছড়ি শহরে থাকার মতো বিভিন্ন মানের হোটেল রয়েছে। এদের মধ্যে আছে, পর্যটন মোটেল: এটি শহরে ঢুকতেই চেঙ্গী নদী পার হলেই পরবে । মোটেলের সব কক্ষই ২ বিছানার। যোগাযোগঃ ০৩৭১-৬২০৮৪৮৫ । হোটেল ইকো ছড়ি ইন: খাগড়াপুর ক্যান্টর্মেন্ট এর পাশে পাহাড়ী পরিবেশে অবস্থিত । এটি রিসোর্ট টাইপের হোটেল

যোগাযোগঃ ০৩৭১-৬২৬২৫ , ৩৭৪৩২২৫ । হোটেল শৈল সুবর্ন: ০৩৭১-৬১৪৩৬ , ০১১৯০৭৭৬৮১২ । হোটেল জেরিন: ০৩৭১-৬১০৭১ । হোটেল লবিয়ত: ০৩৭১-৬১২২০ , ০১৫৫৬৫৭৫৭৪৬ , ০১১৯৯২৪৪৭৩০ । হোটেল শিল্পী: ০৩৭১-৬১৭৯৫ । ইত্যাদি। ভাড়া দরদাম করে ঠিক করে নেবেন।

প্রসঙ্গত, পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাশেমের পরিকল্পনায় ও বাস্তবায়নে উপজেলাধীন লতিবানস্থ কংচাইরি পাড়া একতা মৎস্য চাষ সমবায় সমিতি’র লেককে গত ৭ নভেম্বর জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই লেককে ‘মায়াবিনী’র লেক পর্যটন হিসেবে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।