মাভাবিপ্রবিতে ‘বৈশ্বিক এজেন্ডা ২০৩০ এবং বাংলাদেশের উন্নয়ন প্রেক্ষিত’শীর্ষক সেমিনার

মাভাবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: ০২:৩৮ এএম, সোমবার, ১ এপ্রিল ২০১৯ | ২১৪

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের উদ্যোগে এবং সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর সহযোগিতায় ‘বৈশ্বিক এজেন্ডা ২০৩০ এবং বাংলাদেশের উন্নয়ন প্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনার ১ এপ্রিল-২০১৯ তারিখে বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান আলোচক ছিলেন দেশবরেণ্য অর্থনীতিবিদ এবং সিপিডি’র ডিসটিংগুয়িশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিপিডি’র সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান ও বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মোহাম্মদ খাদেমুল ইসলাম। সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মুজিব।

সেমিনারে প্রধান আলোচক বলেন, বর্তমানে বাংলাদেশ উন্নয়নের দিক থেকে একটি যুগান্তকারি সন্ধিক্ষণে অবস্থান করছে। এসডিজি বাস্তবায়ন করতে হলে শুধু সরকারের একার পক্ষে সম্ভব নয়। এর জন্য ব্যক্তিখাতের অর্থায়ন বিদেশি বিনিয়োগ ও বেসরকারি সংস্থা (এনজিও) তাদের সহযোগিতা প্রয়োজন। আমাদের কিছু অর্জনের ক্ষেত্রে যেমন গর্ববোধ করি তেমন ব্যর্থতার ক্ষেত্রেও স্বীকার করে তা থেকে উত্তীর্ণ হওয়ার সমাধান খুজে বের করতে হবে।

সেমিনারে অর্থনীতি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।