পরিবহন ধর্মঘটে বেনাপোল বন্দরে আমদানি রফতানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি
প্রকাশিত: ১২:৩৯ পিএম, রোববার, ২৮ অক্টোবর ২০১৮ | ২০২

পরিবহন ধর্মঘটের কারণে আজ রোববার সকাল থেকে দেশের সর্ব বৃহৎ স্থলবন্দর বেনাপোল বন্দরে মালামাল খালাশ প্রক্রিয়া বন্ধ রয়েছে। তবে বন্দরের অভ্যন্তরে ভারতীয় ট্রাক থেকে পন্য আনলোড করে বন্দর শেডে রাখার কাজ চলছে। স্বাভাবিক রয়েছে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বানিজ্য। তবে বাংলাদেশে থেকে কোন পন্যবোঝাই ট্রাক ভারতে রফতানি হয়নি।

ভারত থেকে আসা শতশত পাসপোর্ট যাত্রী আটকা পড়েছে বেনাপোল চেকপোস্টে। দূর্ভোগের শিকার হচ্ছে নারী শিশু সহ বৃদ্ধ রোগী যাত্রীরা। অনেকেই আবার বিকল্প ব্যবস্থায় ভ্যান, রিকশা, ট্যাম্পু ও রেলে করে আত্মীয় সজনদের বাড়িতে আশ্রয় নিচ্ছে। আবার স্থানীয় আবাসিক হোটেলও পরিবহন কাউন্টারে অবস্থান করতে দেখা গেছে। তবে বেনাপোল থেকে দুর পাল্লার কোন পরিবহন ছেড়ে যায়নি। বেনাপোল বন্দর এলাকায় কয়েক’শ রফতানি পন্য বোঝাই ট্রাক ভারতে রফতানির অপেক্ষায় আটকে আছে। পরিবহন শ্রমিকরা এসব রফতানি পন্য বোঝাই ট্রাক ভারতে যেতে বাধা দিচেছ।

বেনাপোল সোহাগ পরিবহনের বেনাপোলস্থ ম্যানেজার শহিদুল ইসলাম জানান, ৪৮ ঘন্টা ধর্মঘটের কারনে বেনাপোল থেকে দুর পাল্লার কোন যানবাহন ছাড়া হয়নি। ভারত থেকে আসা অনেক যাত্রী পরিবহন কাউন্টারে অবস্থান করছে।

বেনাপোল কাস্টমস কমিশনার জানান, পরিবহন ধর্মঘটে বেনাপোল কাস্টমসও বন্দরে কাজকর্ম স্বাভাবিক রযেছে। ভারতে পাসপোর্ট যাত্রী পারাপার অব্যাহত আছে।

বেনাপোল বন্দরের পরিচালক প্রদ্যুত কান্তি দাস জানান,পরিবহন ধর্মঘটের কারনে বাংলাদেশ থেকে কোন রফতানি হয়নি। তবে আমদানি বানিজ্য অব্যাহত আছে। সকাল থেকে ৮৯ টি পন্য বোঝাই ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। বন্দরের অভ্যন্তরে কাজ কর্ম স্বাভাবিক ভাবে চলছে।

এমএমআর/নাজমুল হোসেন