পরিবেশ বাঁচানোর বার্তা নিয়ে দুই যুবকের সাইকেল যাত্রা

মির্জাপুর প্রতিনিধি
প্রকাশিত: ০৭:১৬ পিএম, মঙ্গলবার, ৩ অক্টোবর ২০১৭ | ৪৭০

সবুজের জন্য আরোহন, প্রকৃতি বাঁচাতে গাছ লাগান’ এই শ্লোগান নিয়ে কুমিল্লা থেকে তেতুলিয়া পর্যন্ত সাইকেল যাত্রা শুরু করেছেন দুই যুবক।

যুবকরা হলেন, কুমিল্লা সদরের মাঝিগাছা গ্রামের মৃত মফিজ উদ্দিনের ছেলে ব্যবসায়ী তালাত মাহমুদ ও কুমিল্লা সদরের চানপুর গ্রামের আবুল কালাম আজাদের ছেলে চান্দিনা রেদুয়ান আহমেদ বিশ্ববিদ্যালয় কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র মো. রকিবুল হাসান তুষার।

জানা গেছে, গত ১ অক্টোবর কুমিল্লা থেকে যাত্রা শুরু করেন। মুন্সিগঞ্জ, নারায়নগঞ্জ, ঢাকা ও গাজীপুর জেলা সাইকেল চালিয়ে মঙ্গলবার বিকেলে টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলা সদরে পৌছান। সন্ধায় তারা মির্জাপুর প্রেসক্লাবে স্থানীয় সাংবাদিকদের সাথে চা চক্র শেষে টাঙ্গাইলের উদ্দ্যেশে যাত্রা করেন।

যাত্রাপথে তারা বিভিন্ন হাট, বাজার ও জনসমাগম স্থানে থেমে থেমে গাছ লাগিয়ে পরিবেশ বাঁচানোর বার্তা পৌছে দিচ্ছেন। এই যাত্রায় তারা খুবই আনন্দিত।

যাইকেল যাত্রা বিষয়ে জানতে চাইলে তারা বলেন, ‘গাছ কাটতে মানুষ খুবই উৎসাহি। কিন্তু গাছ লাগানোর ব্যাপারে সেরকম উৎসাহ নেই। আমরা সাইকেল যাত্রার মাধ্যমে মানুষকে সচেতন করতে গাছ লাগানোর বার্তা পৌঁছে দেয়ার চেষ্টা করছি মাত্র।

১ অক্টোবর থেকে ১৫ দিনের যাত্রা পথে সামনে টাঙ্গাইল সদর, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্দা, রংপুর, নীলফামারী, পঞ্চগড় হয়ে তেতুলিয়ায় গিয়ে যাত্রা শেষ করবেন বলে তারা উল্লেখ করেন।