সদর উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান আব্দুল কাদের

তনয় কুমার বিশ্বাস
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, মঙ্গলবার, ৩১ জুলাই ২০১৮ | ৮১৬

দক্ষতা, পরিশ্রম, সততা ও সচ্ছতার সহিত কাজ করলে যে কোন মানুষই তার কাজের স্বীকৃতি পাবে। এর প্রকৃষ্ট উদাহরণ পুলিশ লাইনস্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল কাদের। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৮ উপলক্ষে টাঙ্গাইল সদর উপজেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানের পুরস্কার পেয়েছেন তিনি।

৩০ জুলাই সোমবার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে তিনি শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানের স্বীকৃতি স্বরুপ অতিথিদের কাছ থেকে ক্রেস্ট ও সার্টিফিকেট গ্রহন করেন। শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, প্রতিষ্ঠান প্রধান হিসেবে অভিজ্ঞতা, শিক্ষার্থী ও সহকর্মীদের উপর প্রভাব এবং অভিভাবক ও কর্তৃপক্ষের সাথে সহযোগিতা প্রবণতা, প্রশাসনিক দক্ষতা ও আর্থিক শৃঙ্খলা, মাল্টিমিডিয়া ক্লাসরুম ও ইন হাউজ প্রশিক্ষণের আয়োজন করা, আইসিটি বিষয়ে দক্ষতা, প্রতিষ্ঠান প্রধান হিসেবে সৃজনশীল উদ্যোগ এই সব বিষয়ে তিনি শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন।

তিনি ১৯৭৩ সালের ১১ মার্চ ঢাকা জেলার ধামরাই উপজেলার বালিয়া ইউনিয়নের বাসতা গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৯০ সালে বালিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। ১৯৯২ সালে ধারমরাই নবযুগ ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ১৯৯৪ সালে সরকারি সা’দত কলেজ থেকে বিএ এবং ১৯৯৬ সালে ঐ কলেজ থেকেই এম.এস.এস পাশ করেন।

তিনি কর্মজীবনে অনেক প্রশিক্ষণ গ্রহন করেছেন। ১৯৯৯-২০০০ সেশনে ময়মনসিংহ সরকারি টিটি কলেজ থেকে বিএড করেছেন। এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানদের বেসিক কোর্স, কমিউনিকেটিভ ইংলিশের উপরে বিয়ামে কোর্স সম্পন্ন করেছেন। এছাড়াও পেশাগত দক্ষতা প্রয়োজনে বিভিন্ন সময় প্রধান শিক্ষকদের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

১৯৯৭ সালে পুলিশ লাইনস্ আদর্শ উচ্চ বিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। এরপর ১৯৯৯ সালের ৫ই জানুয়ারি পুলিশ লাইনস্ আদর্শ উচ্চ বিদ্যালয়েই প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহন করেন। দায়িত্ব গ্রহনের পর থেকেই প্রতিষ্ঠানের ফলাফল ভাল করার পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নে তাঁর ভূমিকা অনস্বীকার্য।

প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল কাদের জানান, “ আমি খুবই আনন্দিত। দীর্ঘদিন শিক্ষকতা পেশায় থাকার পর এই স্বীকৃতি পেয়ে খুবই ভাল লাগছে। এ অর্জনের মাধ্যমে আমার ওপর অর্পিত দায়িত্ব আরো বেড়ে গেলো। আমি আমার এই অর্জন টাঙ্গাইল জেলা পুলিশ ও আমার সহকর্মীদের উৎসর্গ করলাম। আমি সকলের নিকট দোয়া চাই যাতে আগামী দিনে কর্মজীবনে সঠীকভাবে দায়িত্ব পালন করে দেশ ও জাতি গঠনে কাজ করতে পারি।”