আইইবি টাঙ্গাইল উপকেন্দ্রের উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ডে পালন

মাভাবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: ০৪:০৪ পিএম, মঙ্গলবার, ৮ মে ২০১৮ | ৪১৯

ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর টাঙ্গাইল উপকেন্দ্রের উদ্যোগে আইইবি’র ৭০-তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডে পালন করা হয়েছে। এ উপলক্ষে সোমবার আনন্দ র‌্যালীর আয়োজন করা হয়।

র‌্যালীটি টাঙ্গাইল শহরের পৌর উদ্যান থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়। এ সময় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন আইইবি টাঙ্গাইল উপকেন্দ্রের সম্পাদক ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোঃ ইকবাল মাহমুদ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ইঞ্জিনিয়ার মোহা: তৌহিদুল ইসলাম ও এলজিইড এর সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ হুমায়ুন কবির।

বক্তারা বলেন, প্রকৌশলী শিক্ষার মানোন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধন, আধুনিক প্রযুক্তির সাথে প্রকৌশলীদের পরিচয় করিয়ে দেয়া, বিদেশী প্রযুক্তিকে দেশ উপযোগী করে প্রয়োগ, বিভিন্ন কারিগরি ইস্যু, উন্নয়ন কর্মকান্ডে সরকারকে পরামর্শ সিদ্ধান্ত প্রণয়নে সহযোগিতা এবং প্রকৌশলীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ সাধনে আইইবি ৭০ বছর ধরে অবিরাম ভাবে কাজ করে যাচ্ছে।

এ সময় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক প্রকৌশলী মোঃ জায়েদুল হাসান, টাঙ্গাইল পলিটেকনিক ইন্সটিটিউট এর শিক্ষক প্রকৌশলী মোঃ এনায়েত করিম, প্রকৌশলী মোঃ কামরুজ্জামান ও প্রকৌলশী আব্দুল্লাহ আল মাহমুদ, সাফ এর কর্নধার প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম ও জর্জ কন্সট্রাকশন এর কর্ণধার প্রকৌশলী সোপান খালিদসহ আইইবি’র বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের অর্ন্তভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, “উন্নত জগৎ গঠন করুন” এ আদর্শকে সামনে রেখে ১৯৪৮ সালের ৭ মে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। আইইবি দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান।