বিপুল ভোটে জয়ী হয়ে আবারও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৯ এএম, সোমবার, ১৯ মার্চ ২০১৮ | ২৮২

রোববারের প্রেসিডেন্ট নির্বাচনের আশানুরূপ জয়ের পর আবারও ছয় বছর রাশিয়া শাষণ করতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯৯ সাল থেকে রাষ্ট্র পরিচালনা করে আসছেন তিনি।

আনুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে, পুতিন ৭৬ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সি নেভালনি নির্বাচনে অংশই নিতে পারেননি। পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী দলের নেতা পাভেল গ্রুদিনিন পেয়েছেন ১২ শতাংশ ভোট। এ ছাড়া সাবেক এক টেলিভিশন উপস্থাপক সেনিয়া সেবচাক ২ শতাংশ এবং ভ্লাদিমির ঝিরিনভস্কি পেয়েছেন ৬ শতাংশ ভোট।

প্রসঙ্গত, ২০০০ সালে প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে পুতিন টানা দুই মেয়াদে প্রেসিডেন্ট, এরপর এক মেয়াদে প্রধানমন্ত্রী থাকার পর ফের টানা দুই মেয়াদ প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

নির্বাচনের প্রাথমিক ফল ঘোষিত হওয়ার পর রাজধানী মস্কোয় এক সমাবেশে ভাষণ দিয়েছেন পুতিন। এতে তিনি বলেন, গত কয়েক বছরের অর্জনকে স্বীকৃতি দিয়েছেন ভোটাররা।

ভোটের ফল ঘোষনার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ছয় বছর পর আবারো প্রেসিডেন্ট নির্বাচনে তিনি দাঁড়াবেন কিনা এমন প্রশ্নে তিনি হেসে ফেলেন। তিনি বলেন, ‘আপনারা যা বলছেন তা কিছুটা মজার। আপনার কি মনে করেন ১০০ বছর না হওয়া পর্যন্ত আমি এখানে থাকবো? মোটেই না!’