নাগরপুরে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

নাগরপুর প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, শনিবার, ২৭ জানুয়ারী ২০১৮ | ১৯৩

শিশুকাল থেকে গনতন্ত্রের চর্”া এবং গনতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার উদ্যেশ্যকে সামনে রেখে টাঙ্গাইলের নাগরপুরে প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল থেকে উপজেলার ১৫৩ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিশুরা বেশ উৎসব মূখর পরিবেশে তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। কথা হয় পংবাইজোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর ছাত্র মো. আনাছ মিয়ার সাথে।

সে নিজেও একজন প্রার্থী। সে জানায় বড়দের মত এতো ছোট বয়সে নির্বাচন করতে তার ভালই লাগছে। সকল শিক্ষার্থীদের কাছে ভোট চেয়েছি। এতে করে আমি বেশ আনন্দিত। একই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আজিজ মিয়া জানান, ২০১০ সাল থেকে সারা বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে।

এতে করে ছোট বয়স থেকে শিশুদেও মনে গনতান্ত্রিক মূল্যবোধের সৃষ্টি হচ্ছে। ভোটের গুরুত্ব সম্পর্কে তারা জ্ঞান লাভ করছে।

নির্বাচন নিয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. খোরশেদ আলমের কাছে জানতে চাইলে তিনি জানান, গনতান্ত্রিক চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা, শিখন কার্যক্রমে শিক্ষককে সহায়তা, তথা বিদ্যালয়ের পরিবেশ উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে এ নির্বাচনের আয়োজন করা হয়েছে।

এ নির্বাচন সকল বিদ্যালয়ে পৃথক ভাবে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি বিদ্যালয়ের ৩য় থেকে ৫ম শ্রেণীর ছাত্র ছাত্রীরা ভোটার হিসেবে গন্য হবে। প্রতি বিদ্যালয়ের প্রতিটি শ্রেণী থেকে ২ জন বা কোন একটিতে ৩ জন সহ মোট ৭ জন করে প্রার্থী বিজয়ী হবে।