বঙ্গবন্ধু রেল সেতু নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হবে: অ‌তি‌রিক্ত চীফ প্রকৌশলী

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশিত: ০৩:১১ পিএম, বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২ | ১২২
টাঙ্গাইলের যমুনা নদীর উপর নির্মিত 'বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে নির্ধারিত সময় ২০২৫ সালের মধ্যে শেষ করা সম্ভব হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর (এডিডিআই) এর অ‌তি‌রিক্ত চীফ প্রকৌশলী মো. আহসান জাবির। এ লক্ষ্যে দেশি-বিদেশি প্রকৌশলীদের তত্ত্বাবধানে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্টসহ কর্মকর্তাসহ নির্মাণ শ্রমিকরা।
 
বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে টিএমএসএল কনসাল্টিং লি: এন্ড টি এইচ ডিজাইন এন্ড ভেভেলোপমেন্ট কন্সালট্যান্ট জেভি'র উদ্যোগে বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশন অফিসের (ভিআইপি) কক্ষে আয়োজিত সেতু নির্মাণ (১ম সংশোধিত)' শীর্ষক প্রকল্পের নিবিড় পরিবীক্ষণ সমীক্ষায় কর্মশালায় তিনি এ কথা জানান।
 
তিনি আরও জানান, টাঙ্গাইলের ভূঞাপুর-কালিহাতী ও সিরাজগঞ্জ সদর উপজেলা এই দুই প্রান্তে রেল সেতু নির্মাণে ৫০ টি পিলারের মধ্যে প্রায় অর্ধেকের কাছাকাছি পাইলিংয়ের কাজ এগিয়ে চলছে। সেতু নির্মাণ কাজ চলাকালীন সময়ে স্থানীয়দের বিভিন্ন সমস্যা জানতে ও তাদের পরামর্শ নেওয়ার জন্য সংশোধিত শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।
 
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের মহাপরিচালক (যুগ্ম-সচিব) পরিবীক্ষণ ও মূল্যায়ন সেক্টর-২ এর আইএমইডি মো. জহিরুল রায়হান। তিনি ঢাকা থেকে ভার্চ্যুয়ালি ভিডিও কলের মাধ্যমে কর্মশালায় যুক্ত হোন। পরে উপস্থিত সকলের সাথে মতবিনিময় করেন।
 
কর্মশালায় বক্তব্য রাখেন, টিএমএসএল কনসাল্টিং লি: এন্ড টি এইচ ডিজাইন এন্ড ভেভেলোপমেন্ট কন্সালট্যান্ট জেভি'র টিম লিডার ইমরুল হাসান, ম্যানেজিং ডিরেক্টর ডি.এম তানভিরুল ইসলাম, প্রকল্প সম্বনয়কারী রফিুকল ইসলাম, ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি শাহ্ আলম প্রামাণিক, সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুর রাজ্জাক প্রমুখ।
 
শীর্ষক প্রকল্পের কর্মশালা আরও বক্তব্য রাখেন- স্থানীয় ইউপি চেয়ারম্যান মাসুদুল হক মাসুদ, আব্দুল হাই আকন্দ, ইনডিপেনডেন্ট টেলিভিশনের প্রতিনিধি সাংবাদিক মামুনুর রশিদ, ঢাকা পোস্টের প্রতিনিধি অভিজিৎ ঘোষ, টাঙ্গাইল জেলা রেলওয়ে শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রেজাউল করিম, সকালের সময় ও ঢাকা প্রকাশ এর প্রতিনিধি ফরমান শেখ প্রমুখ।
 
এসময় কর্মশালায় স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা সংশোধিত কর্মশালায় বলেন, স্বপ্নের বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নিমার্ণ আমাদের গর্ব। কিন্তু সেতু নির্মাণের ফলে যমুনা সেতু পাথাইলকান্দি বাজার থেকে সেতুপূর্ব রেলস্টেশন পর্যন্ত নানা সমস্যা রয়েছে স্থানীয়দের। 
 
তারমধ্যে রেলক্রসিংয়ে ভোগান্তি, আন্ডারপাস সড়ক নির্মাণ, রেলস্টেশন এলাকার গুরুত্বপূর্ণ স্থানে ওভার ব্রিজ স্থাপন, রেল সেতু নিমার্ণে শ্রমিকদের ঠিকমতো বেতন-ভাতা না দেয়ার অভিযোগ। এছাড়া সেতু উন্নয়নমূলক নানা বিষয়ে সংবাদ পরিবেশন করতে তথ্য প্রদানে সার্বিক সহযোগিতার আহবান জানান গণমাধ্যমকর্মীরা।