শান্তি আলোচনায় ‘সমঝোতার আশা’ দেখছেন রুশ পররাষ্ট্রমন্ত্রীও

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৯ পিএম, বুধবার, ১৬ মার্চ ২০২২ | ১৮০

যুদ্ধ বন্ধে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের শান্তি আলোচনায় ‘সমঝোতার আশা’ দেখছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তবে তিনি বলেছেন, শান্তি আলোচনা খুব ‘সহজ নয়’।

দুই দেশের প্রতিনিধিরা তিন দিন ধরে আলোচনা চালিয়ে যাচ্ছেন। গতকাল মঙ্গলবার আলোচনা শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী এই মন্তব্য করেন।

আজ বুধবারও আলোচনায় বসার কথা রয়েছে তাঁদের।

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সের্গেই লাভরভ বলেন, ‘আমাদের পক্ষের আলোচকেরা বৈঠকের পর আমাকে যা জানিয়েছেন, তার ভিত্তিতেই কথা বলছি। তাঁরা (আলোচকেরা) বলেছেন, স্পষ্ট ও সুনির্দিষ্ট কিছু কারণ আছে বলেই এই শান্তি আলোচনা খুব সহজ নয়। তার পরও সমঝোতায় পৌঁছার মতো কিছু আশার আলো রয়েছে। ’

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন কোনো জোটে যুক্ত হবে, নাকি নিরপেক্ষ থাকবে; শুধু এই ইস্যু নয়, আরো নানা সমস্যা রয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলের মানুষের নিরাপত্তার বিষয়ও রয়েছে।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিও মঙ্গলবারের আলোচনার পর রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় অগ্রগতির ইঙ্গিত দেন। মঙ্গলবার গভীর রাতে এক ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, আলোচনার (পক্ষগুলোর) অবস্থানগুলো ইতিমধ্যে আরো বাস্তবসম্মত বলে মনে হচ্ছে। ’ তবে তিনি এ-ও বলেন, সিদ্ধান্তগুলো ইউক্রেনের পক্ষে হওয়ার জন্য এখনো কিছু সময় প্রয়োজন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক’ অভিযান শুরু করে রাশিয়া। শান্তি আলোচনা চললেও দেশটিতে হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। বুধবারও ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে রাশিয়া।

সূত্র : বিবিসি