বিশ্বনেতাদের অভিনন্দন বার্তায় ভাসছেন বাইডেন-কামালা

আর্ন্তজাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৩ এএম, শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ | ১৬৬
ফাইল ছবি
 
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে অভিষেকের পর সারা বিশ্ব থেকে জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসকে শুভেচ্ছা বার্তা পাঠানো হচ্ছে। বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধান আশা প্রকাশ করছেন, বাইডেন প্রশাসনের সঙ্গে নতুন সম্পর্কের মাধ্যমে দৃঢ় হবে আগামীর বন্ধন।


বরিস জনসন বলেন, এটা যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র উভয়ের জন্যই বড় মুহূর্ত। দুই দেশের একই এজেন্ডা রয়েছে। অনেক কাজ করার আছে। করোনা মোকাবিলা, অর্থনীতি, জলবায়ু পরিবর্তন রোধ, ন্যাটোসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্য রয়েছে।

আইরিশ প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন তাদের দায়িত্ব গ্রহণকে ঐতিহাসিক আখ্যা দেন। ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কোন্তে বলেন, এটা গণতন্ত্রের জন্য দারুণ একদিন।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস বলেন, এখন সময় একসঙ্গে কাজ করার। শুভেচ্ছা জানিয়েছেন খ্রিস্টানদের প্রধান ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিসও। 

বেলারুশ আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও উন্নত সম্পর্ক গড়ার আশা নিয়ে বাইডেন ও কামালা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছে। আরও শুভেচ্ছা জানিয়েছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একযোগে কাজ করতে হবে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কোভিড-১৯ মোকাবিলা, অর্থনীতি পুনরুদ্ধার আর জলবায়ুসহ নানা ইস্যুতে একযোগে কাজ করে যাওয়ার আশা প্রকাশ করেন।

এদিকে যুক্তরাষ্ট্র-ইসরাইল সম্পর্ক আরও মজবুত করা আর ইসরাইলের সঙ্গে আরবদের শান্তি প্রচেষ্টা এগিয়ে নেওয়ার কামনায় বাইডেন ও হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন ইসরাইলের প্রধানন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

ফিলিস্তিনিরা ট্রাম্প আমলের অন্যায় নীতি থেকে সরে আসার আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে স্বাগত জানান। স্বাগত জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্যরা।

তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরদার হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছে রাশিয়া। কারণ হিসেবে মস্কো বলছে, বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট থাকার সময় তিনি যে মনোভাবে ছিলেন তার জন্যই সমস্যা।