কুবিতে ‘হি ফর শী’ শীর্ষক ক্যাম্পেইন ও আলোকচিত্র প্রদর্শনী

কুবি প্রতিনিধি
প্রকাশিত: ০৭:২৪ এএম, সোমবার, ২১ অক্টোবর ২০১৯ | ১৩৫

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ইউএন-উইমেন, সুইডেন দূতাবাস এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়ন প্রতিরোধের লক্ষ্যে ‘হি ফর শী’ শীর্ষক কর্মশালা ও উন্মুক্ত চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২০ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে প্যানেল ডিসকাশন এবং ব্যাডমিন্টন কোর্টে আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত সার্লোট্টা সøাইটার, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, ইউএন-উইমেন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোকো ইশিকাওয়া, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের প্রমুখ।

ইউএন উইমেন যোগাযোগ বিশেষজ্ঞ মিস সামারা’র সঞ্চালনায় প্যানেল ডিসকাশনে উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। এজন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার অনেক আনন্দিত। তিনি আরও বলেন, ইউএন এর এই ক্যাম্পেইন শিক্ষক-শিক্ষার্থীদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

কর্মশালায় শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়ন প্রতিরোধ বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেয় অতিথিবৃন্দ। আলোচনায় লিঙ্গ সমতা সমর্থনে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি বিশ্লেষন এবং যৌন হয়রানির বিদ্যমান পরিসংখ্যান সম্পর্কে আলোচনা করে তা প্রতিরোধে পুরুষদের ভূমিকার কথা উল্লেখ করেন আলোচকরা। আলোচনা শেষে উন্মুক্ত আলোক চিত্র অনুষ্ঠিত হয়।