ঘাটাইলে মুক্তিযোদ্ধা হাসান রেজার হত্যাকারীদের বিচার ও ফাঁসির দাবিতে মানববন্ধন

স্টার্ফ রিপোর্টার
প্রকাশিত: ১২:০০ এএম, সোমবার, ১৫ জুলাই ২০১৯ | ২৭১

আজ সোমবার ১৫ ই জুলাই মুক্তিযোদ্ধা মিঞা মোঃ হাসান আলী রেজা এর হত্যাকারীদের বিচার ও ফাঁসি দাবিতে টাঙ্গাইলের ঘাটাইলে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। ঘাটাইল উপজেলা মুক্তিযোদ্ধাবৃন্দ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এতে অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে একাত্বতা প্রকাশ করেন ঘাটাইল উপজেলা পরিষদের চেয়াম্যান মোঃ শহিদুল ইসলাম লেবু, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুশিল সমাজের নেতৃবৃন্দ, শিক্ষক সহ মুক্তিযোদ্ধা ঘাটাইল উপজেলা শাখার সাবেক কমান্ডার মোঃ তোফাজ্জল হোসেন, বীর মুক্তিযোদ্ধা শামছুল আলম মনি, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মেয়র আঃ রশিদ মিয়া, ঘাটাইল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নিহত হাসান আলী রেজার ছোট ভাই আ.খ.ম. রেজাউল করিম, ঘাটাইল প্রেসক্লাবের সভাপতি মোঃ নজরুল ইসলাম, খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধা সন্তান পরিষদের কেন্দ্রীয় সভাপতি মোস্তাফিজুর রহমান লালন, বীর মুক্তিযোদ্ধা সাবেক মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ডেপুটি কমান্ডার মোঃ শাহেনেওয়াজ, মুক্তিযোদ্ধা সাংসদ সন্তানকমান্ডের ঘাটাইল উপজেলা শাখার আহ্বায়ক সাংবাদিক আতিকুর রহমান ও মোঃ রুহুল আমিন প্রমুর্খ্য।

বক্তরা বীর মুক্তিযোদ্ধা হাসান আলী রেজার হত্যাকারীদের দ্রুত বিচার ও ফাঁসির দাবিতে সরকারকে ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করে দ্রুত বিচারের দাবি জানান।

উল্লেখ্য যে, মুক্তিযোদ্ধা হাসান আলী রেজা শনিবার (১৩ জুলাই) দুপুর ১২টার দিকে পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের পশ্চিম আকুরটাকুর পাড়া এলাকায় নদী থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

টাঙ্গাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সায়েদুর রহমান জানান, সকাল সাড়ে ১১টার দিকে স্থানীয় লোকজন নদীতে ভাসমান অবস্থায় এক ব্যক্তির মরদেহ দেখতে পেয়ে পুলিশে খবর দেয়। পরে পুলিশ মরদেহটি উদ্ধার করে। খবর পেয়ে নিহত মিঞা মোহাম্মদ হাসান আলী রেজার ছেলে মো. লিটু এসে উদ্ধার হওয়া মরদেহটি তার বাবার বলে শনাক্ত করেন। এর আগে গত ১১ই জুলাই টাঙ্গাইল জেলা আইনজীবী সমিতি ও সুশীল সমাজের প্রতিনিধিরা মানববন্ধন কর্মসূচী পালনসহ বিভিন্ন কর্মসূচী পালন করেন।

গত সোমবার (৮ জুলাই) হাসান আলী রেজা (৭৬) টাঙ্গাইল শহরের সাবালিয়া পাঞ্জাপাড়ার বাসা থেকে চা পান করার জন্য বের হওয়ার পর থেকে নিখোঁজ ছিলেন। ওই এলাকার একটি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজে দেখা যায় হেলমেট ও রেইনকোট পরিহিত এক যুবকের মোটরসাইকেলের পেছনে চড়ে তিনি যাচ্ছেন। নিখোঁজ হওয়ার ব্যাপারে মঙ্গলবার (৯ জুলাই) টাঙ্গাইল সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়।

মিঞা মোহাম্মদ হাসান আলী ১৯৪৩ সালের ১৭ই মার্চ ঘাটাইল উপজেলার বাইচাইল গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম মৃত আব্দুর রশীদ মিয়া। তিনি ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে এলএলবি পাশ করে আইন পেশায় যুক্ত হন, তিনি জহুরুল হক শাখার ভিপি ছিলেন ও ঘাটাইল থেকে এরশাদ সরকারের আমলে তিনি জাসদ থেকে এম.পি নির্বাচন করে সামান্য ভোটের ব্যবধানে হেরে যান। চার ভাই তিন বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়।

মুক্তিযুদ্ধের সময় কাদেরিয়া বাহিনীর আন্ডারে যুদ্ধ করে দেশের জন্য অসামান্য ভূমিকা রাখেন। তিনি ঘাটাইল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আ.খ.ম. রেজউল করিমের বড় ভাই। তার মুত্যুতে ঘাটাইলের সর্বস্তরের মানুষ ফোঁসে ওঠেছেন।