সিডনিতে বৈশাখী মেলায় এন্ড্রু কিশোর-আরেফিন শুভ

অালোকিত প্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, শুক্রবার, ১২ মে ২০১৭ | ৭৪১

বাংলাদেশের বাইরে সম্ভবত কানাডার টরেন্টোতে বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ফেসবুকে কানাডা প্রবাসীদের মঙ্গল শোভাযাত্রার ভিডিও দেখে পত্রিকায় একটি নিবন্ধ লিখে জানতে চেয়েছিলাম, ‘সিডনিতে মঙ্গল শোভাযাত্রা কবে?’। ভেবেছিলাম, এবছর তো আর হবে না, আগামী বছর হয়তো কোনো না কোনো সংগঠন আয়োজন করবে। কী সৌভাগ্য!

বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া ১৩ মে (শনিবার) সিডনি অলিম্পিক পার্কে বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রা আয়োজন করবে।


এ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ছাত্র-ছাত্রীদের সহযোগিতায় তারা প্রয়োজনীয় সংখ্যক মুখোশ, ব্যানার, ফেস্টুন তৈরি করে বাংলাদেশ থেকে নিয়ে এসেছে। ওই মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করার জন্য সিডনিবাসী বাংঙালিদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে।

[দুই]

বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া প্রতিবছর বৈশাখী মেলা উপলক্ষে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এ সাংস্কৃতিক অনুষ্ঠানে যেমন বাংলাদেশ এবং ভারত থেকে নামি-দামী শিল্পীদের নিয়ে আসে, তেমনি সিডনিস্থ সাংস্কৃতিক সংগঠন পথ প্রোডাকশন্সের প্রযোজনায় তারা থিয়েটেরিক্যাল মঞ্চস্থ করে থাকে। প্রতি বছর বৈশাখী মেলায় আগত ২০/২৫ হাজার দর্শক পিনপতন নিরবতায় তাদের পারফর্মেন্স উপভোগ করে। একই কর্মকাণ্ডের ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কাউন্সিল এ বছর বাংলা আধুনিক গানের কিংবা ছায়াছবির গানের কিংবদন্তি শিল্পী এন্ড্রু কিশোর এবং জনপ্রিয় চিত্রনায়ক আরেফিন শুভকে এনেছেন।

১৩ মে সিডনি অলিম্পিক পার্কের এএনজেড স্টেডিয়ামে এন্ড্রু কিশোর গান গাইবেন। পথ প্রোডাকশন্সের প্রযোজনায় ‘আই এম দাই ফাদার’ থিয়েটেরিক্যালে বঙ্গবন্ধু চরিত্রে আরেফিন শুভ অভিনয় করবেন। এন্ড্রু কিশোরের সেই বিখ্যাত গান ‘পড়ে না চোখের পলক’ এর মতো সিডনিবাসী বাঙালিদেরও আরেফিন শুভ’র থেকে চোখের পলক পড়বে না।

[তিন]
বাংলাদেশের বাইরে কোনো ব্যস্ততম মহাসড়কে, তা আবার কোনো অতি উন্নত দেশে বাংলায় লেখা বিশাল বিলবোর্ডের কথা কেউ কি কখনো ভেবেছিল? হ্যাঁ, ভেবেছিল। বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার লোকজন সত্যিই তা ভেবেছিল। তারা এবছর এটা সত্যি করে দেখিয়েছে। সিডনির ব্যস্ততম মহাসড়ক “কিংসজর্জেস রোড” এ বাঙালি অধ্যুষিত (লাকেম্বা-ওয়ালীপার্ক)